কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুক্রবার

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০১৫, ০৯:৪৯ অপরাহ্ন
comilla-university

শুক্রবার শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা।

৪ ঠা ডিসেম্বর সকালে ‘এ’ ইউনিট এবং বিকালে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরদিন ৫ই ডিসেম্বর সকালে অনুষ্ঠিত হবে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩টি কেন্দ্রে, বি ইউনিটের ভর্তি পরীক্ষা ১২টি কেন্দ্রে ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হবে তিন ইউনিটের ভর্তি পরীক্ষা। তিনটি ইউনিটে মোট আবেদন করেছেন ৪৪, ৪৪৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৪ জন। বিশ্ববিদ্যালয়টিতে নতুন শিক্ষাবর্ষে ৬টি অনুষদের ১৯টি বিভাগে ১ হাজার ১০জন শিক্ষার্থী ভর্তি করা হবে।  

পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের জালিয়াতি ও শৃঙ্খলা রক্ষায় ৪টি ভ্রাম্যমাণ আদালত কাজ করবে। পরীক্ষার কেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।  
 
বিশ্ববিদ্যালয়টির প্রক্টর জানিয়েছেন, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পূর্ণ করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র্যা ব বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহায়তা করবে। এছাড়া প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নিয়োজিত থাকবে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ক্যাডেট ও রোভার স্কাউটের সদস্যরা। বিশ্ববিদ্যালয়, পাশের কেন্দ্র ও নগরীর বিভিন্ন কেন্দ্রে কাজ করবেন ৪টি ভ্রাম্যমাণ আদালত ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির মোবাইল টিম।
 
উল্লেখ্য, এ বছর সমাজিক বিজ্ঞান অনুষদের অধীনে গণযোগাযোগ ও সাংবাদিকতা  বিভাগ এবং আইন অনুষদের অধীনে আইন বিভাগ চালু করা হয়েছে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইট www.cou.ac.bd -থেকে জানা যাবে।