আগামীকাল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০২ এপ্রিল ২০১৬, ০৯:১৯ অপরাহ্ন
HSC-exam-begins

আগামীকাল রোববার থেকে সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এতে অংশ নেবে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী।
 
পূর্বঘোষণা অনুযায়ী ৩রা এপ্রিল থেকে ৯ই জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ১১ই থেকে ২০শে জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।
 
শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। চলবে দুপুর ১টা পর্যন্ত। আর দ্বিতীয় ধাপে দুপুর ২টায় পরীক্ষা শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। প্রথম দিন এইচএসসিতে বাংলা প্রথম পত্র, আলিমে কুরআন মাজিদ এবং বিএম/ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার শুরুতেই অনুষ্ঠিত হবে বহুনির্বাচনী অংশটি। এরপর ১০ মিনিট বিরতি দিয়ে হবে সৃজনশীল অংশ। 
 
জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের ফোন, হাতঘড়িসহ যেকোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহারে নিষেধজ্ঞার পাশাপাশি এবারই প্রথম শিক্ষকদেরও স্মার্ট ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে শিক্ষা প্রশাসন। এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সাংবাদিকদের জানান, পরীক্ষা হলে শিক্ষকদেরও স্মার্ট ফোন বা ক্যামেরাযুক্ত ফোন ব্যবহারে নিষেধজ্ঞা দেয়া হয়েছে। পরীক্ষার আগে প্রশ্নের ছবি তুলে কেউ যেন বাইরে না পাঠাতে পারে, সেজন্যই এমন ব্যবস্থা।