হিজবুল্লাহ নয় বরং ইসরাইলই যুদ্ধের উসকানি দিচ্ছেঃ লেবানন

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০৩ এপ্রিল ২০১৭, ০৪:৪৪ অপরাহ্ন
Israel-Lebanon-relation

ইসরাইলের সাম্প্রতিক কর্মকাণ্ডে এ প্রমাণিত হয় যে, এ অঞ্চলে নতুন করে সামরিক সংঘাত সৃষ্টির লক্ষ্যে এ রাষ্ট্রটি বিভিন্ন ধরনের উসকানি অব্যাহত রেখেছে। এ কথা বলেছেন লেবাননের প্রধানমন্ত্রী সা'দ হারিরি। অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে তেল আবিব সর্বশেষ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করার পর এ মন্তব্য করেন তিনি।
 
গতকাল (রোববার) প্যারিসে পৌঁছানোর পর ফ্রান্সের এক টিভি চ্যানেলে সাক্ষাৎকারে দেওয়ার কালে  তিনি এ কথা বলেন । এ সময় হিজবুল্লাহর প্রতিরোধ আন্দোলনকে ‘উসকানি মুলক’ বলে ইসরাইল  যে অভিযোগ করছে  তা নাকচ করে  তিনি বলেন আমি মনে করি, হিজবুল্লাহ নয়, বরং লেবাননের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ার জন্য ইসরাইলই নানা অপচেষ্টায় লিপ্ত রয়েছে।  
হারিরি বলেন, মধ্য প্রাচ্যের দেশগুলো শান্তিতে থাকুক ইসরাইল সেটা কোনোভাবেই চায় না। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন, তেল আবিব প্রতিদিন কিভাবে আমাদের আকাশ, ভূমি এবং নৌ সীমানা লঙ্ঘন করে চলেছে। অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের কেন্দ্রস্থলে অবস্থিত হাতজর বিমান ঘাঁটিতে ইসরাইল 'ডেভিড স্লিং' ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করার পর লেবাননের প্রধানমন্ত্রী হারিরির এ বক্তব্য এলো।  
 
ইসরাইলের সঙ্গে সিরিয়া এবং লেবননের উত্তর সীমান্তে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে তেল আবিব নতুন এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রয়োগ শুরু করেছে বলে মনে করা হচ্ছে। এদিকে, ইসরাইলকে ধ্বংস করতে ইচ্ছুক শক্তির বিরুদ্ধে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গড়ে তোলা হয়েছে বলে  ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন।
 
 
সূত্রঃ পার্স টুডে