হঠাৎ করেই অবসর নিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৭, ০১:২২ অপরাহ্ন
cricket-captain-of-Bangladesh-Masrafee-bin-mu

হঠাৎ করেই অবসরের সিদ্ধান্ত নিলেন বাংলাদেশ  সেরা  ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। মঙ্গলবার (০৪ এপ্রিল) দিনগত রাতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি অবসরের সিদ্ধান্ত জানান।

হঠাৎই টি-২০ ক্রিকেটে অধিনায়কের এই অবসরের সিদ্ধান্ত কেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আমার কারণে রুবেল হোসেন দলে নেই। যখন পেছনে তাকাই, দেখি রুবেল নেই। তবে তার রেকর্ড ভালো; শেষ দুই টি-২০ ম্যাচে সাত উইকেট নিয়েছে, এমনকি আমার চেয়েও রেকর্ড ভালো। আমি মনে করি এখনই সময় তার দলে আসা।অন্তত একটা জায়গা ফাঁকা হলো।তরুণরা আসুক, তারা প্রস্তুত হতে পারবে।সামনে আছে বিশ্বকাপ- কয়েক বছর তারা এক হয়ে না খেললে সেটা হবে কী করে। এসব কিছু ভেবে-চিন্তেই অবসরের ঘোষণা।


তবে হঠাৎ করে শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০তে পরাজয়ের পরে কেন এর জবাবে  বলেন,হঠাৎ করে নয় সিদ্ধান্তটা সকালেই  নিয়েছি। আজ হোক, কাল হোক সরে যেতে তো হবেই। মনে হয়েছে টি-২০ খেলতে চাই না আর। টি-২০ কখনও ইনজয় করিনি।দুইদিন পরে নেওয়া আর আজকে নেওয়া একই কথা; তাই সিদ্ধান্তটা নিয়ে নিলাম। আর জিতে শেষ বা হারে শেষ নয়। মাশরাফি থেকে দেশ অনেক বড়- একটা ম্যাচ জিতলে দেশেরই জন্য জয় হবে। আমরা দেশের জয়ের জন্যই মাঠে নামি।দেশকে, দলকে   কী দিতে পরেছি জানিনা।

এ সময় কথা বলতে তাকে বারে বারে থামতে দেখা যায়, আবেগ সামলে উঠে সব প্রশ্নে উত্তর দেন এই ক্রিকেট তারকা। পাশাপাশি পরবর্তী অধিনায়ক সাকিবের প্রতি শুভ কামনা জানান।

মাশরাফিরটি-২০ ক্যরিয়ারঃ জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালে খুলনায় টি-টোয়েন্টিতে অভিষেক ৫২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন(মঙ্গলবারের গত ম্যাচ পর্যন্ত)। বল হাতে নিয়েছেন ৪১ উইকেট(বাংলাদেশের টি-টোয়েন্টিতে তৃতীয় সর্বোচ্চ উইকেট)।সেরা বোলিং ১৯ রানের বিনিময়ে ৪ উইকেট।

এছাড়া ৩৮ ইনিংসে ব্যাট করে রানের সংখ্যা ৩৭৭ । সর্বোচ্চ ৩৬। অপরাজিত ১১ বার। মঙ্গলবারের ম্যাচসহ ২৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।অধিনায়ক হিসাবে জয়৯টি ম্যাচ (দেশের কোনো অধিনায়কের নেতৃত্বে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ জয়)।