আগামী ১৫ এপ্রিল থেকে রাজধানীতে কোনো গেট লক বা সিটিং সার্ভিস বাস থাকছে না

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৭, ০২:০০ অপরাহ্ন
No-seating-bus

আগামী ১৫ এপ্রিল থেকে রাজধানী ঢাকাতে কোনো গেট লক বা সিটিং সার্ভিস বাস থাকবে না বলে সিদ্ধান্ত নিয়েছেন  বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি। মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশে (আইইবি) সড়ক পরিবহন সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির পক্ষ থেকে সমিতির  সম্পাদক  এ কথা জানান ।
 
তিনি বলেন, সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে- রাজধানীতে সিটিং সার্ভিস, গেট লক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস নামের কোনো গণপরিবহন থাকবে না। ওই দিন থেকে বিআরটিএ-নির্ধারিত ভাড়া যাত্রীদের কাছে আদায় করা হবে। যারা এ নির্দেশনা মানবে না তাদের বিরেুদ্ধে সংগঠনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে। ট্রাকের বাম্পার কিংবা অ্যাঙ্গেলও আগামী ১৫ এপ্রিলের মধ্যে খুলে ফেলতে বলা হয়েছে। 
 
তিনি বলেন, রাজধানীতে সিটিং সার্ভিসের নামে নানা ধরনের অনিয়ম পরিলক্ষিত হয়েছে। এ ছাড়া সিটিং সার্ভিসে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগও দীর্ঘদিনের। সমিতির পক্ষ থেকে অভিযোগ তদন্ত করে এই সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
তিনি আরো বলেন, আজকের সভায় সব সিটিং কোম্পানির মালিককে ডাকা হয়েছে। তাদের সবার উপস্থিতিতে সম্মতি ক্রমে  এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   
 
উল্লেখ্য ২০১৬ সালের অক্টোবরে রাজধানী ও এর পার্শ্ববর্তী পাঁচ জেলায় চলাচলকারী সিএনজিচালিত বাসের ভাড়া কিলোমিটার প্রতি ১০ পয়সা বাড়ায় সরকার। বাসের ভাড়া কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। মিনিবাসে এক টাকা ৬০ পয়সা। বাসে সর্বনিম্ন ভাড়া সাত টাকা ও মিনিবাসে পাঁচ টাকা নির্ধারণ করে বিআরটিএ। কিন্তু প্রায় সব বাসই সরকার-নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে ।