বিনা নোটিসে কারখানা বন্ধ, প্রতিবাদে ঢাকার রাজপথে শ্রমিকরা

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৭, ০২:১৩ অপরাহ্ন
Strike-in-garments

বিনা নোটিসে কারখানা বন্ধের প্রতিবাদে ঢাকার এলিফ্যান্ট রোডের মাল্টিপ্লান সেন্টারের সামনে সড়ক অবরোধ করেছে গার্মেন্ট শ্রমিকরা।

আলিফ গ্রুপের হেক্সা গার্মেন্টসের মালিকপক্ষ বিনা নোটিসে কারখানার মেশিন-যন্ত্রপাতি সরিয়ে ফেলে কারখানা বন্ধ করে দেয়ায় শ্রমিকরা বৃহস্পতিবার সকাল ১০টা থেকে গুরুত্বপূর্ণ সায়েন্স ল্যাবরেটরি-বাটা সিগন্যাল অংশে সড়ক অবরোধ করতে বাধ্য হয়।

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা জানান, ওই কারখানার হাজারখানেক শ্রমিক সকাল ১০টার দিকে তাদের দাবি আদায়ের জন্য মাল্টিপ্লান সেন্টারের সামনে জড়ো হয়ে সড়কে বিক্ষোভ শুরু করেন। তারা বলেন, “মূল সমস্যা হল- মালিকপক্ষ বিনা নোটিসে কারখানা স্থানান্তরের কারনে কারখানাটি বন্ধ করলে শ্রমিকদের মধ্যে বিক্ষোভ সৃষ্টি হয়। আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি।”

আন্দোলনরত শ্রমিকদের মুখপাত্র হেক্সা গার্মেন্টসের অপারেটর সোমা বিভিন্ন গণমাধ্যমকে বলেন, “আমাদের সবাইকে না জানিয়ে গতরাতে কারখানা থেকে মেশিন-যন্ত্রপাতি সরিয়ে ফেলা হয়েছে। বিনা নোটিসে কারখানা বন্ধ করে দিয়েছে, আমরা কাজ হারিয়ে পথে বসে গেছি।” এ বছরের জানুয়ারি থেকে বেতন বৃদ্ধির কথা থাকলেও গার্মেন্টস মালিক ‘তাল-বাহানা’ করে আসছিলেন অভিযোগ করে সোমা বলেন, “আমাদের ঠিক সময়ে বেতন দেওয়া হত না, কোনো বোনাসও নাই, ওভারটাইমের টাকা দেয় না। মালিকপক্ষ আমাদের সাথে কথা পর্যন্ত বলছে না।আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সড়ক ছাড়বো না। ”

নিউ মার্কেট থানার ওসি বলেন, “আমরা শ্রমিকদের বোঝানোর চেষ্টা করছি। কিছুক্ষণ পর কারখানা কর্তৃপক্ষেরও আসার কথা। আশা করি সমস্যা মিটিয়ে ফেলবো।”