আইসিসি-কে ভারতীয় ক্রিকেট বোর্ডের চিঠি ; পাকিস্তানের সঙ্গে কোনো ধরণের ক্রিকেট খেলতে চায় না ভারত

ডেস্ক রিপোর্ট: পোস্টকার্ড | প্রকাশিত: ০১ অক্টোবর ২০১৬, ১২:৫৭ অপরাহ্ন
india-wants-to-boycott-pak-cricket-team

ভারত-পাকিস্তানের মধ্যেকার রাজনৈতিক উত্তাপ এবার ছড়িয়ে পড়লো ক্রিকেটে। নজিরবিহীন এক সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই  প্রথম পাকিস্তানের সঙ্গে কার্যত ক্রিকেট না খেলতে চেয়ে আইসিসি-কে চিঠি দিয়েছে বিসিসিআই। চিঠিতে বিসিসিআই আবেদন জানিয়ে লিখেছে, যে কোনও ধরনের মাল্টিনেশন(বহুজাতিক) টুর্নামেন্টে ভারত ও পাকিস্তানকে যেন এক গ্রুপে ফেলা  না হয়। আপাতত এভাবেই পাকিস্তান ক্রিকেট দলকে এড়াতে চাইছে ভারত।
 
ভারত ও পাকিস্তানের মধ্যে বৈরিতায় বহুবারই দুই দেশের ক্রিকেটে দূরত্ব তৈরি হয়েছে। কিন্তু, তা বলে বিসিসিআই কোনওদিনই প্রকাশ্যে এভাবে সরকারিভাবে পাকিস্তানের সঙ্গে ক্রিকেট না খেলার কথা বলেনি। এমনকী, ২৬/১১-র মুম্বই হামলার পরও বিসিসিআই পাকিস্তানের সঙ্গে ক্রিকেট বন্ধ করা নিয়ে কোনও পদক্ষেপ নেয়নি। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিসিসিআই-এর এই পাকিস্তান বিরোধিতাকে তাই  নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে।
 
অথচ, কার্যক্ষেত্রে দেখা দিয়েছে, ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার চাপ কমাতে বরাবরই ক্রিকেট একটা বড় ভূমিকা পালন করে এসেছে। যেমন ২০১১ সালে বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে ভারত-পাকিস্তানের মধ্যে খেলার জন্য নয়াদিল্লি ও ইসলামাবাদ একে অপরের কাছাকাছি এসেছিল। যাবতীয় বৈরিতা ভুলে ভারত পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের বিশেষভাবে ভিসার ব্যবস্থা করেছিল। এমনকী, সেই সময় খেলা দেখতে এসেছিলেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।
 
বিশ্বক্রিকেটের কিছু বিশিষ্টজনের মতে, বিসিসিআই-এর সভাপতি অনুরাগ ঠাকুর, তিনি আবার বিজেপি-র সাংসদ এবং নরেন্দ্র মোদীর স্নেহভাজন। সুতরাং, বিসিসিআই-এর অবস্থানে রাজনৈতিক সিদ্ধান্ত দেখছেন অনেকে।
 
সূত্র-দৈনিক এবেলা